নিউজ ডেস্ক

‘বস্তুনিষ্ঠতা ও সাহসিকতার প্রতিশ্রুতি রক্ষা করে চলেছে গত ৯ বছর নিউজগার্ডেন’

নিউজগার্ডেন ডেস্ক: প্রবীণ সাংবাদিক মো: ইসকান্দর আলী চৌধুরী বলেছেন, পাঠকপ্রিয় নিউজগার্ডেন গত ৯ বছর বস্তুনিষ্ঠতা ও সাহসিকতার প্রতিশ্রুতি রক্ষা করে চলেছে। পত্রিকাটির অবিচল ধারার সাথে মিশে আছে দেশের পাঠক সমাজ। নিউজগার্ডেন একদিকে যেমন জনমানুষের জীবন সঙ্কটের খবর পাঠক সমাজের সামনে সাবলীলভাবে তুলে ধরেন, তেমনি দেশের স্বার্থে বহু অসংগতির খবর নিউজগার্ডেন’র সাংবাদিকদের সাহসী কলমে উঠে আসে। তিনি চট্টগ্রামে কেক কেটে নিউজগার্ডেন দশম বর্ষে পদার্পণ উপলক্ষে আলোচনা সভা, শুভেচ্ছা বিনিময় ও কবিতা আবৃতি অনুষ্ঠান করে বর্ষপূর্তি অনুষ্ঠানে গতকাল চট্টগ্রাম প্রেসক্লাব এস রহমান হলে সভাপতির বক্তব্যে এসব কথা বলেন।

নিউজগার্ডেনের প্রধান সম্পাদক ইসকান্দর আলী চৌধুরীর সভাপতিত্বে, সম্পাদক কামরুল হুদা ও সাংবাদিক নজরুল ইসলামের যৌথ পরিচালনায় অধ্যক্ষ এস এম ইমাম উদ্দিন ইকবালের পবিত্র কোরআন তেলোয়াত ও জয়সন বড়–য়ার ত্রিপটক পাঠের মাধ্যমে অনুষ্ঠানের শুরু হয়।

বক্তব্য রাখেন গেরিলা বীরমুক্তিযোদ্ধা ফজল আহমদ, কলেজিয়েট স্কুল এন্ড কলেজের প্রধান শিক্ষক ও বিশিষ্ট শিক্ষাবিদ মোহাম্মদ সিরাজুল ইসলাম, ফুলকলির মহাব্যবস্থাপক আবদুস সবুর, চট্টগ্রাম মা ও শিশু হাসপাতালের ভাইস প্রেসিডেন্ট ইঞ্জিনিয়ার জাবেদ আবছার চৌধুরী, বাংলাদেশ নেজাম ইসলাম পার্টির কেন্দ্রীয় নায়েবে আমীর আবদুর রহমান চৌধুরী, পরিবেশ সুরক্ষা আন্দোলনের কেন্দ্রীয় সভাপতি এম এ হাশেম রাজু, তৃণমূল বিএনপির কেন্দ্রীয় ভাইস চেয়ারম্যান ও চট্টগ্রাম ৯ আসনের এমপি প্রার্থী দীপক কুমার পালিত, চট্টগ্রাম ৮ আসনের এমপি প্রার্থী সন্তোষ শর্মা, ছালেহ আহম্মদ – হাছান বানু ফাউন্ডেশন’র চেয়ারম্যান ডা. মুহাম্মদ শাখাওয়াত হোসাইন (হিরু), ইঞ্জিনিয়ার জহির উল্লাহ, বিশিষ্ট ব্যবসায়ী আবু বক্কর, চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের অর্থ সম্পাদক মোজাহেদুল ইসলাম, বাংলাদেশ মানবাধিকার উন্নয়ন ফাউন্ডেশনের চেয়ারম্যান এডভোকেট জাফর হায়দার, অধ্যাপক মিনহাজুল হুদা, নিউজগার্ডেনের বার্তা সম্পাদক সাইফুল ইসলাম, দৈনিক পূর্বদেশের স্টাফ রিপোর্টার এম এ হোসেন, নেজামে ইসলাম পার্টির চট্টগ্রাম মহানগর সাধারণ সম্পাদক আনোয়ার হোসেন রব্বানী, কল্যাণ পার্টির চট্টগ্রাম মহানগর সাধারণ সম্পাদক মামুন জোর্য়াদার, দৈনিক গণকণ্ঠের ব্যুরোচীফ আবু হেনা খোকন, এলডিপি নগর প্রচার সম্পাদক মোঃ নুরুল আজগর, ওয়াজেদিয়া উচ্চ বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক লায়ন মো: মাহবুবুর রহমান, মাওলানা ভাসানী ফাউন্ডেশনের সহসভাপতি এ. কে. এম মফাজ্জল হায়দার, সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা আবদুল গাফ্ফার খান, চট্টগ্রাম জেলা গণনাট্য সংস্থার সাবেক সভাপতি বীরমুক্তিযোদ্ধা নজরুল ইসলাম সাদা, কবি সুলতান আহমদ কমল, কল্যাণ পার্টির সহসভাপতি মুসলিম সিকদর, ১০ম বর্ষে পদার্পণ উপলক্ষে অনুষ্ঠানে উপস্থিত হয়ে ফুলেল শুভেচ্ছা জানিয়েছেন দৈনিক নতুন সময় চট্টগ্রাম জেলা প্রতিনিধি ও চট্টগ্রাম রিপোর্টার্স ফোরামের সদস্য ইসমাইল ইমন, সাংবাদিক তানভীর আহমেদ, চট্টগ্রাম মেট্রোপলিটন সাংবাদিক ইউনিয়নের সদস্য বজলুল হক, চৌধুরী জসীমুল হক, দৈনিক আমাদের চট্টগ্রামের সাহিত্য সম্পাদক আবদুল্লাহ মজুমদার, মিডিয়া এক্সপ্রেসের জুনায়েদ হাসান, সাংবাদিক ইমতিয়াজ ফারুকী, মো: ছরওয়ার কামাল, জাকির হোসেন, কনজ কুমার শীল, ওসমান গণি, হোসাইন শাহ, লুপর্ণা মুৎসুদ্দি, জুয়েল দ্বীপ, আমিনুল হক লিটন, আরিফুল হক, পারভীন আকতার, মোঃ সরওয়ার কামাল সাইমন, বিএনএ’র বাবর, কামরুল ইসলাম, বিজিএমইএ থেকে হেলাল উদ্দীন, এস এম সামশুল আরেফিন, আবু হানিফ, রাজনীতিবিদ রফিকুল ইসলাম, ফরমান উল্লাহ, রিমন ও সাঈদ প্রমুখ।

বীরমুক্তিযোদ্ধা ফজল আহমদ বলেন, দীর্ঘ ৯ বছরে বস্তুনিষ্ঠতা ও সাহসিকতার প্রতিশ্রুতি রক্ষা করে অনলাইন নিউজ পোর্টাল নিউজ গার্ডেন২৪. কম’র অবিচল ধারার সঙ্গে মিশে গেছে চট্টগ্রাম সহ দেশ, বিদেশের পাঠক সমাজ। অনলাইন গণমাধ্যমটি আগামীতেও আরো এগিয়ে যাবে এমন প্রত্যাশা।

বিশিষ্ট শিক্ষাবিদ মোহাম্মদ সিরাজুল ইসলাম বলেন, সংবাদপত্রকে সমাজ বা জাতির দর্পণ বলা হয়। চলমান জীবন, দেশ ও বিশ্বের একটি চিত্র প্রতিদিন সংবাদপত্রের পাতায় ফুটে ওঠে। আয়নায় দেখা নিজের চেহারার মতো প্রতিবিম্ব সংবাদপত্রে চলমান জীবন, সমাজ, রাষ্ট্র ও বিশ্বের চিত্র ভেসে ওঠে। সাংবাদিকদের সত্য ও বস্তুনিষ্ঠ সংবাদ সুষ্ঠু ও সুন্দর সমাজ গঠনে সহায়তা করে।

আবদুস সবুর বলেন, সংবাদপত্র মানুষকে সচেতন করে তোলে। দুর্নীতিবাজ ও অপরাধমূলক কর্মকান্ডের সঙ্গে জড়িতরা আতঙ্কে থাকে। দায়িত্বশীল সাংবাদিকতার ভয়ে তারা দুর্নীতি ও অপরাধমূলক কর্মকান্ড থেকে সরে আসতে বাধ্য হয়।

ইঞ্জিনিয়ার জাবেদ আবছার চৌধুরী বলেন, শোষণ, জুলুম, নির্যাতনের বিরুদ্ধে বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশনে সাংবাদিকরা সোচ্চার থাকেন। সাংবাদিকদের মেধা, মনন, মানবতাবোধ থেকে উৎসারিত হয় সত্যনিষ্ঠা, নীতিবোধ ও দেশপ্রেম। তাই এসব গুণের অধিকারী সাংবাদিককে বলা হয় জাতির বিবেক।

আবদুর রহমান চৌধুরী বলেন, বস্তনিষ্ঠ ও সৎ সাংবাদিকতা যেমন একটি বিধ্বস্ত জাতিকে পুনর্গঠনে অবদান রাখতে পারে; তেমনি সাংবাদিকতার নামে মিথ্যাচারিতা, পক্ষপাতিত্ব, স্বার্থপরতা এক সুসংহত জাতিকে হিংসাত্মক যুদ্ধের দাবানলে অগ্রসর ভূমিকা রাখতে পারে।

এম এ হাশেম রাজু বলেন, সাংবাদিকতা মহৎ পেশা। সাংবাদিকরা জাতির বিবেক। জনমত গঠনে সাংবাদিকরা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন। দেশের আমূল পরিবর্তনে সাংবাদিকরা ভূমিকা রেখেছেন।

দীপক কুমার পালিত বলেন, সাংবাদিকরা লেখনীর মাধ্যমে সমস্যা ও সম্ভাবনা তুলে ধরলে নীতি-নির্ধারকদের চোখে পড়বে। সাংবাদিকদের দেশপ্রেম নিয়ে সত্যনিষ্ঠ সংবাদ প্রকাশ করতে হবে। সমাজ বিনির্মাণে ভূমিকা রাখতে হবে।

সন্তোষ শর্মা বলেন, সাংবাদিকরা জাতির বিবেক। তারা জাতিকে দিকনির্দেশনা দিয়ে থাকেন। প্রকৃত সাংবাদিক হিসেবে তার সংবাদসহ যাবতীয় লেখনী অন্যায় প্রতিষ্ঠায় সহযোগী হতে পারে না।

ডা. মুহাম্মদ শাখাওয়াত হোসাইন (হিরু) বলেন, কোনো ঘটনার সঠিক ও বস্তুনিষ্ঠ চিত্র, সত্য খবর সঠিকভাবে জাতির সামনে উপস্থাপন করাই সাংবাদিকদের নৈতিক দায়িত্ব।

সাংবাদিক নেতা মোজাহেদুল ইসলাম বলেন, সারাবিশ্বে বর্তমান সময়ে অনলাইন সাংবাদিকতা অনেক এগিয়ে গেছে। পাঠকের আস্থায় স্থান করে দেশের উন্নয়ন ও সমৃদ্ধির অঙ্গীকারে নিউজ গার্ডেন ২৪ডটকম ও মন জয় করে নিয়েছে পাঠক ও শুভানুধ্যায়ীদের।

শুভেচ্ছা বক্তব্যে বক্তারা বলেন, পোর্টালের অগ্রযাত্রা অব্যাহত থাকুক, এমনটাই প্রত্যাশা ব্যক্ত করেছেন সকলে। অতিথিরা ফুল দিয়ে শুভেচ্ছা জানিয়েছেন। ব্যবসায়ী, সামাজিক, সাংস্কৃতিক সংগঠন ও বিভিন্ন গণমাধ্যম শুভেচ্ছা জানাতে ছুটে এসেছেন। নিউজগার্ডেনকে ফুলেল শুভেচ্ছা জানান বিজিএমইএসহ অন্যান্য বিভিন্ন সামাজিক সংগঠন ও রাজনৈতিক নেতৃবৃন্দ।

বিশিষ্টজনদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে দিনটি শুরু হয়। উৎসবমুখর পরিবেশে বেলা ৩ টার দিকে পোর্টালের নবীন-প্রবীণ সহকর্মীদের সঙ্গে শুভেচ্ছা বিনিময়ের মাধ্যমে দিবসটির কার্যক্রম শুরু করেন নিউজ গার্ডেন২৪.কম’র সম্পাদক কামরুল হুদা। পরে সংক্ষিপ্ত আলোচনা সভা ও কেক কাটার মধ্য দিয়ে দিনটি পালিত হয়েছে।

মন্তব্য করুন