নিউজ ডেস্ক

‘শিশু ধর্ষণ ও হত্যা মামলার বিচার ৩০ দিনের মধ্যে সমাপ্ত করতে আইন প্রণয়নের দাবী’

নিউজগার্ডেন ডেস্ক: মানবাধিকার প্রেস বিজ্ঞপ্তি : সাম্প্রতিক শিশু ধর্ষণ ও হত্যাকান্ডের ঘটনা সমূহের ডাক্তারী রিপোর্ট ও তদন্ত প্রতিবেদন দাখিলে অস্বাভাবিক বিলম্বে চরম উৎকন্ঠা প্রকাশ করেছে মানবাধিকার সংগঠন বাংলাদেশ হিউম্যান রাইটস ফাউন্ডেশন বিএইচআরএফ।এধরণের ঘৃণ্য বর্বরোচিত অপরাধের তদন্ত ও বিচার একমাসের মধ্যে শেষ করতে আইন প্রণয়ন করতে সরকারকে আহব্বান জানানো হয়। ৭৫ তম বিশ্ব মানবাধিকার দিবস উপলক্ষে অদ্য শনিবার সন্ধ্যা সাড়ে ছয়টায় সিআরবি এলাকায় তাসফিয়া গার্ডেন মিলনায়তনে বাংলাদেশের অন্যতম বৃহত্তর মানবাধিকার সংগঠন বাংলাদেশ হিউম্যান রাইটস ফাউন্ডেশন বিএইচআরএফ আয়োজিত আলোচনা সভায় বক্তাগণ আরো বলেন, সকল প্রকার সামাজিক ও পারিবারিক বৈষম্য, নির্যাতন ও সহিংসতা প্রতিরোধের মাধ্যমে মানবাধিকার আন্দোলনকে বেগবান করতে হবে। একেবারে তৃণমূল পর্যায় থেকে দেশের সকল স্থরে বৈষম্য অপনোদন ও আইনের শাসন প্রতিষ্ঠার জন্য মানবাধিকার কর্মী,প্রশাসন,রাজনীতিবিদ, মিডিয়া ও সমাজকর্মীদের যুগপত ভূমিকা পালন করতে হবে। শুধু মাত্র বৎসরে একবার দিবস পালন ও পদক ব্যবসার নাম মানবাধিকার আন্দোলন নয়। পুরো বছর নির্যাতিতদের পাশে থেকে তাদের আইনী সহায়তা প্রদান,তথ্যানুসন্ধান, এডিআর, মানবাধিকার সচেনতা সহ সকল প্রকার বৈষম্য নির্যাতনের অনিয়ম এর বিরুদ্ধে নিরলস নির্ভিক নির্লোভ অবস্থান গ্রহন করার নাম মানবাধিকার আন্দোলন। এরা কোন ফুল সজ্জা বা ব্যবসার নাম নয়। অনুষ্ঠানের শুরুতে সভার কর্মসূচি ঘোষণা করেন বি এইচ আর এফ সংগঠনের চেয়ারপারসন এলিনা খান।

প্রবীণ মানবাধিকার কর্মী এডভোকেট সুনীল কুমার সরকার এর সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত সভায় মডারেটর এর দায়িত্ব পালন করেন সংগঠনটির মহাসচিব এডভোকেট জিয়া হাবীব আহসান। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাম্প্রতিককালের বর্বরতম শিশু হত্যাকাণ্ডের ভিকটিম বর্ষার মা জননী মিসেস ঝর্ণা বেগম, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চন্দনাইশের প্রবাসী দুই ভাই হত্যা মামলার বাদী নার্স রিনাত সূলতানা, বিশেষ অতিথি সিনিয়র এডভোকেট ড.শফিকুল ইসলাম চৌধুরী, চট্টগ্রাম জেলা বার এসোসিয়েশন এর সাবেক সিনিয়র সহ সভাপতি এডভোকেট সৈয়দ আনোয়ার হোসেন ও সংগঠনের চট্টগ্রাম মহানগরীর শাখার সাধারণ সম্পাদক সৈয়দ মোহাম্মদ হারুন, অতিথি আলোচক হিসেবে আলোচনায় অংশ গ্রহণ করেন মোঃ হাসান আলী, সাংবাদিক আবু সুফিয়ান চৌধুরী ও ফটো জার্নালিস্ট এসোসিয়েশন চট্টগ্রাম এর সভাপতি সাংবাদিক মোঃ মোস্তাফিজুর রহমান, সম্পাদক সাংবাদিক মিয়া আলতাফ, মানবাধিকার কর্মী অ্যাডভোকেট আবুল খায়ের, এডভোকেট প্রদীপ আইচ, এডভোকেট মোহাম্মদ বদরুল হাসান, এডভোকেট খুশনুদ রাইসা উশিকা, এডভোকেট মোহাম্মদ জিয়া উদ্দিন, এডভোকেট কে এম শান্তনু চৌধুরী, সিভিল কোর্ট কমিশনার হাসান আল বান্না, মাহমুদুল রহমান শাওন,

সভায় চট্টগ্রাম মহানগর, জেলা ও আশেপাশের জেলা সমূহের শাখা ও স্টুডেন্ট কাউন্সিল প্রতিনিধি গণ উপস্থিত ছিলেন। সভায় ২০২৩ -২৫ সেশনের জন্য বিএইচআরএফ ট্রাষ্টি বোর্ড কতৃক অনুমোদিত চট্টগ্রাম জেলা ও মহানগর কার্যকরী কমিটি ঘোষণা করেন,সংস্থার মহাসচিব এডভোকেট জিয়া হাবীব আহসান।এডভোকেট জিয়া হাবীব আহসান কে জেলা সভাপতি ও এডভোকেট এএইচএম জসিম উদ্দিন কে সম্পাদক করে ১৯ সদস্যের ও ড.শফিকুল ইসলাম কে সভাপতি ও এডভোকেট সৈয়দ মোহাম্মদ হারুন কে সেক্রেটারি করে ১৯ সদস্যের চট্টগ্রাম মহানগর কমিটি ঘোষণা করা হয়।

মন্তব্য করুন