নিউজ ডেস্ক

বাংলাদেশ মেরিন একাডেমি, চট্টগাম এর ৫৭তম ব্যাচের ক্যাডেটদের শিক্ষা সমাপনী কুচকাওয়াজ অনুষ্ঠিত

নিউজগার্ডেন ডেস্ক: আন্তর্জাতিক নৌ শিক্ষার আদি ও অন্যতম সরকারী প্রতিষ্ঠান “বাংলাদেশ মেরিন একাডেমি, চট্টগাম”এ দুই বছর প্রশিক্ষণ শেষে ৫৭তম ব্যাচের ক্যাডেটদের শিক্ষা সমাপনী কুচকাওয়াজ (“গ্র্যাজুয়েশন প্যারেড”) অনুষ্ঠিত হয় ৩১ ডিসেম্বর ২০২৪।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম ইউনিভার্সিটি, বাংলাদেশ এর অধিভূক্তির আওতায় ২০১৩ সাল হতে বাংলাদেশ মেরিন একাডেমির নটিক্যাল ও ইঞ্জিনিয়ারিং বিভাগে ৪ বছর মেয়াদী ব্যাচেলর অব মেরিটাইম সায়েন্স সম্মান কোর্স চালু করা হয়েছে এবং ইতোমধ্যে কৃতকার্যের সাথে বেশ কয়েকটি ব্যাচ উক্ত কোর্স সম্পন্ন করেছে। এতদভিন্ন প্রফেশনাল বিভিন্ন কোর্সসহ উচ্চতর প্রিপারেটরী কোর্সসমূহ (ক্লাস-৩, ক্লাস-২) চলমান রয়েছে। গত ৬১ বছরে একাডেমি এই পর্যন্ত মোট ৫৩৬২ জন ক্যাডেটকে প্রশিক্ষিত করেছে। বর্তমান সরকারের উদ্যোগ ও প্রত্যক্ষ সহযোগিতায় বাংলাদেশ মেরিন একাডেমির প্রশিক্ষণ দান আন্তর্জাতিক মানের হওয়ায় সম্প্রতি ২০১৯ সালে UK (Govt.) Merchant Navy Training Board (MNTB), Institute of Marine Engineering, Science & Technology, London & Nautical Institute, London, Maritime & Port Authority (Training Division), Singapore এর স্বীকৃতি লাভ করেছে। তাছাড়া, মেরিন একাডেমিকে ওয়ার্ল্ড মেরিটাইম বিশ্ববিদ্যালয় (ডব্লিউএমইউ), সুইডেনের-এর ‘ডব্লিউএমইউ ব্রাঞ্চ’ থেকে ‘ডব্লিউএমইউ পার্টনারশীপ’-এ উন্নীত করা হয়েছে। Global Maritime Education and Training Association, Australia, International Maritime Rescue Federation, London মেরিন একাডেমিকে সদস্য হিসেবে স্বীকৃতি দিয়েছে।

ক্যাডেটদের শিক্ষা সমাপনী কুচকাওয়াজে প্রধান অতিথি হিসেবে সালাম গ্রহণ করেন মাননীয় প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী, এমপি, নৌপরিবহণ মন্ত্রণালয়।
বিশেষ অতিথি রিয়ার এডমিরাল মোহাম্মদ সোহায়েল, ওএসপি, এনইউপি, পিপিএম, পিএসসি, চেয়ারম্যান,

৫৭তম ব্যাচে নটিক্যাল শাখায় ১৩৪ জন এবং ইঞ্জিনিয়ারিং শাখায় ১৩৮ জন ক্যাডেটসহ মোট ২৭২ জন ক্যাডেট মেরিন একাডেমীতে ২ বছর একাডেমীক ও রেজিমেন্টাল প্রশিক্ষণ সমাপ্ত করেছে।

এ বছর সমাপনী পরীক্ষায় সর্বোচ্চ নম্বর প্রাপ্তির জন্য নৌ শাখায় রিফাত তালুকদার, ক্যাডেট নং-৫৪৪৮ এবং প্রকৌশল শাখায় মোহাম্মদ আল আমিন তালুকদার, ক্যাডেট নং-৫৩৪৮ কে নৌপরিবহন মন্ত্রণালয়ের রৌপ্য পদক প্রদান করা হয়।

অনুষ্ঠানের প্রধান আকর্ষণ ৫৭ তম ব্যাচ ক্যাডেটদের মধ্যে সকল ক্ষেত্রে সর্বোচ্চ কৃতিত্বের জন্য রোকন উদ্দীন চৌধুরী, ক্যাডেট নং-৫৪৮০ কে মহামান্য রাষ্ট্রপতির স্বর্ণপদকে ভূষিত করা হয়।

ক্যাডেটগন প্রশিক্ষিত হয়ে দেশী-বিদেশী সমুদ্রগামী জাহাজে যোগদান করে থাকেন। আজকে ৫৭ তম ব্যাচের ২৭২ জন ক্যাডেট বিশ্ব সমুদ্রে পদার্পন করতে যাচ্ছে।

মাননীয় প্রধানমন্ত্রীর এবং নৌ-প্রতিমন্ত্রীর চৌকস নেতৃত্বে নৌপরিবহন মন্ত্রণালয়ের সুস্পষ্ট দিক নির্দেশনায় অত্র একাডেমির কমান্ড্যাট এর সার্বিক তত্ত্বাবধানে একাডেমি কর্তৃক গৃহীত স্পেশাল মার্কেটিং ড্রাইভ এবং অ্যালামনাস এর সহযোগিতায় অত্র একাডেমি এই মুহূর্তে ক্যাডেট এমপ্লয়মেন্ট এর ক্ষেত্রে অভূতপূর্ব সাফল্য অর্জন করেছে। বিশেষভাবে উল্লেখ্য যে, ৫৭ ব্যাচ ক্যাডেটদের সবার দেশী ও বিদেশী জাহাজে চাকুরী শতভাগ নিশ্চিতকরণ হয়েছে।

মন্তব্য করুন