নিউজ ডেস্ক

চিটাগাং চেম্বারে ইন্ডাষ্ট্রিয়ালিষ্ট বিষয়ক স্ট্যান্ডিং সাব-কমিটির সভা অনুষ্ঠিত

নিউজগার্ডেন ডেস্ক: দি চিটাগাং চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি’র ইন্ডাষ্ট্রিয়ালিষ্ট বিষয়ক স্ট্যান্ডিং সাব-কমিটির প্রথম সভা ১৮ মে ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে অনুষ্ঠিত হয়। কমিটির ডিরেক্টর ইনচার্জ ও চেম্বার পরিচালক মোহাম্মদ আকতার পারভেজ’র সভাপতিত্বে যুগ্ম-আহবায়ক রাকিবুর রহমান ও মোহাম্মদ শোয়েব রিয়াদ, সদস্যবৃন্দ জাভেদ সিদ্দিক (সানভীর), মোঃ সাদ্দাম হোসেন, নাসরিন সুলতানা চৌধুরী, তানভীর আলম ও সারতাজ এম ইমরান বক্তব্য রাখেন। এ সময় অন্যান্যদের মধ্যে চেম্বার কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

ডিরেক্টর ইনচার্জ মোহাম্মদ আকতার পারভেজ বলেন-প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের উন্নয়নে প্রাইভেট সেক্টরকে উৎসাহিত করতে বিভিন্ন ধরণের অবকাঠামোগত উন্নয়ন, ব্যবসাবান্ধব নীতিমালা প্রণয়ন এবং ব্যবসা সহজীকরণের জন্য নানাধরণের উদ্যোগ গ্রহণ করেছেন। কিন্তু একটি দেশের অর্থনীতি সচল এবং কর্মসংস্থান সৃষ্টিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে শিল্পায়ন। কিন্তু একজন উদ্যোক্তা ব্যবসা শুরু করতে গেলে তাকে বিভিন্ন সমস্যার সম্মুখীন হতে হয়। তাই উদ্যোক্তাদের এ ধরণের সমস্যা চিহ্নিতপূর্বক সমাধানের লক্ষ্যে কাজ করছে চিটাগাং চেম্বার। এরই ধারাবাহিকতায় ইন্ডাষ্ট্রিয়ালিষ্ট বিষয়ক সাব-কমিটি শিল্পায়ন সংক্রান্ত বিভিন্ন সমস্যা সমাধানকল্পে বোর্ড অব ডাইরেক্টর্স’র সাথে কাজ করবে। তিনি বলেন-প্রধানমন্ত্রী চট্টগ্রামের অর্থনৈতিক গুরুত্ব উপলব্ধি করে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে কমোডিটি এক্সচেঞ্জ মার্কেট চালু করেছেন। এখানে স্বর্ণ, সিলভার, ব্রোঞ্জ, চাল, ভুট্টা এবং টোব্যাকোসহ ৬টি আইটেম শুরুতে এক্সচেঞ্জ করা হবে। ফলে চট্টগ্রামভিত্তিক ট্রেডিং মার্কেট আরো গতিশীল হবে এবং লাভবান হবেন সাধারণ উদ্যোক্তা ও ব্যবসায়ীরা। এছাড়াও চেম্বারের বোর্ড অব ডাইরেক্টর্স’র সাথে আলোচনাপূর্বক ব্যবসা সংক্রান্ত বিভিন্ন জটিলতা নিরসন এবং শিল্পোদ্যোক্তা সৃষ্টির লক্ষ্যে আগামী বড় পরিসরে মতবিনিময় সভা আয়োজনের আশাবাদ ব্যক্ত করেন।

অন্যান্য বক্তারা বলেন-একজন শিল্পোদ্যোক্তার জন্য লাইসেন্স নবায়ন এবং ইউটিলিটি বিশেষ করে গ্যাস, বিদ্যুৎ ও পানির জন্য নানাধরণের সমস্যার সম্মুখীন হতে হয়। আবার ব্যাংক ঋণের সুদের হারের ওঠানামা এবং ব্যবসায় ক্ষতির সম্মুখীন হলে ঋণের পুনঃতফসিল না করার কারণে রুগ্ন হয়ে পড়ছে বিভিন্ন শিল্প প্রতিষ্ঠান। তাই শিল্পোদ্যোক্তা তৈরী ও কর্মসংস্থান বাড়াতে হলে এসব সমস্যা আরো সহজীকরণ করতে চেম্বারের মাধ্যমে সরকারের প্রতি আহবান জানান বক্তারা।

মন্তব্য করুন