নিউজ ডেস্ক

“ইকো ফাউন্ডেশন’’ কর্তৃক বিশ্ব পরিবেশ ও সমুদ্র দিবস পালিত

নিউজগার্ডেন ডেস্ক: এনভাইরনমেন্ট কমিউনিটি এন্ড ওশান ডেভেলপমেন্ট ফাউন্ডেশন (ইকো ফাউন্ডেশন) এর উদ্যোগে বিগত ৫ জুন চট্টগ্রামের দামপাড়া পুলিশ লাইন্সস্থ সিএমপি স্কুল এন্ড কলেজে বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে ছাত্র-ছাত্রীদের মাঝে সচেতনতামূলক একটি সেমিনারের আয়োজন করা হয়। উক্ত সেমিনারে মাধ্যমিক পর্যায়ের প্রায় তিনশতাধিক শিক্ষার্থী অংশগ্রহন করেন।

উক্ত সচেতনতা সেমিনারে প্রধান অতিথি ছিলেন সিএমপি স্কুল এন্ড কলেজ এর ভারপ্রাপ্ত অধ্যক্ষ ববি বড়ুয়া। সেমিনারে প্রথম পর্বে শিক্ষার্থীদের মাঝে পরিবেশ বিষয়ক সচেতনতামূলক প্রেজেন্টেশন উপস্থাপন করেন ফাউন্ডেশনের যুব টিম লিডার চবি এমএসসি-মেরিন সাইয়েন্সের ছাত্রী শারমিন আক্তার তুলি। সেমিনারে দ্বিতীয় পর্বে ছাত্র-ছাত্রীদের অংশগ্রহণে একটি কুইজ আয়োজন করেন। কুইজ বিজয়ী শিক্ষার্থীদের মাঝে ক্রেষ্ট ও পরিবেশ বিষয়ক বই বিতরণ করা হয়।
ইকো ফাউন্ডেশনের যুব সদস্যবৃন্দ অনুষ্ঠান পরিচালনার জন্য সার্বিক সহযোগিতা করেন। সেমিনারটি পরিচালনা করেন ইকো ফাউন্ডেশনের প্রধান সমন্বয়ক সুজন দেব।
উল্লেখ্য যে, বিশ্ব পরিবেশ দিবস উদ্যাপন উপলক্ষে চট্টগ্রাম পরিবেশ অধিদপ্তর কর্তৃক আয়োজিত পরিবেশ বিষয়ক আলোচনা সভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে জেলা শিল্পকলা একাডেমীতে ইকো ফাউন্ডেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা বিশ্বজিত দাশের নেতৃত্বে ১৫ সদস্যবিশিষ্ট একটি যুব সদস্য টিম উক্ত অনুষ্ঠানে অংশগ্রহণ করেন।
গতকাল ৮ জুন বিশ্ব সমুদ্র দিবস উপলক্ষে চট্টগ্রামের কদম মোবারক সিটি কর্পোরেশন উচ্চ বিদ্যালয়ে একটি সমুদ্র সম্পদ রক্ষা বিষয়ক সচেতনতামূলক একটি সেমিনার আয়োজন করা হয়। উক্ত সেমিনারে মাধ্যমিক পর্যায়ের প্রায় শতাধিক শিক্ষার্থী অংশগ্রহণ করেন।

সেমিনারে প্রধান অতিথি ছিলেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক টিংকু কুমার ভৌমিক। সেমিনারে প্রথম পর্যায়ে শিক্ষার্থীদের মাঝে সমুদ্র সম্পদ রক্ষা বিষয়ক একটি সচেতনতামূলক প্রেজেন্টেশন উপস্থাপন করেন ফাউন্ডেশনের যুব টিম লিডার চবি এমএসসি-মেরিন সায়েন্সের ছাত্র সৃজন পাল। সেমিনারে দ্বিতীয় পর্যায়ে ছাত্র-ছাত্রীদের মাঝে একটি কুইজ প্রতিযোগিতার আয়োজন করা হয়। কুইজ বিজয়ী শিক্ষার্থীদের মাঝে ক্রেষ্ট ও সমুদ্র বিষয়ক বই বিতরণ করা হয়। ইকো ফাউন্ডেশনের যুব সদস্যবৃন্দ অনুষ্ঠান পরিচালনার জন্য সার্বিক সহযোগিতা করেন। সেমিনারটি পরিচালনা করেন ইকো ফাউন্ডেশনের প্রধান সমন্বয়ক সুজন দেব।

 

মন্তব্য করুন