নিউজ ডেস্ক

ত্যাগের মহিমায় উদ্ভাসিত হোক সকলের জীবন, ঈদ মোবারক

নিউজগার্ডেন ডেস্ক: আগামী সোমবার (১৭ জুন) পবিত্র ঈদুল আযহা, মহান আল্লাহতা’লার উদ্দেশ্যে পশু কোরবানি দেয়ার মহিমান্বিত দিন। আরবি শব্দ ঈদ-এর অর্থ আনন্দ উৎসব এবং আযহা’র অর্থ পশু জবাই করা।

মুসলমানদের জন্য ঈদুল আযহা একই সঙ্গে পশু কোরবানি দেয়ার এবং উৎসব করার দিন। কোরবানির উদ্দেশ্য আল্লাহতা’লার নৈকট্য ও সন্তুষ্টি অর্জন করা। আল্লাহ পাকের প্রতি অপার আনুগত্য এবং তাঁরই রাহে সর্বোচ্চ আত্মত্যাগের এক ঐতিহাসিক ঘটনার স্মরণে মুসলিম বিশ্বে ঈদুল আযহা উদযাপিত হয়ে আসছে।

হযরত ইব্রাহিম (আ.)-এর আত্মত্যাগ ও অনুপম আদর্শের প্রতীকী নিদর্শন হিসেবে কোরবানির রেওয়াজ। আল্লাহ রাব্বুল আলামীনের নির্দেশে হজরত ইব্রাহিম (আ.) তাঁর প্রাণপ্রিয় পুত্র হযরত ইসমাইল (আ.)-কে কোরবানি করতে উদ্যত হয়েছিলেন। এই অনন্য ঘটনার স্মরণে কোরবানি প্রচলিত হয়।

দুই রাকাত ওয়াজিব নামাজ আদায়ের পর মহান আল্লাহর নৈকট্য ও সন্তুষ্টি লাভের জন্য পশু কোরবানির মধ্য দিয়ে দেশের মুসলমানরা উদযাপন করবে ধর্মীয়ভাবে অত্যন্ত পবিত্র এ দিনটি। প্রতিবছর পবিত্র জিলহজ মাসের ১০ তারিখ মুসলমানদের এই আনন্দের দিনটি উদযাপিত হয়। তবে ধর্মীয় রীতি অনুযায়ী পবিত্র এই মাসের ১০, ১১ ও ১২ তারিখের যেকোনো দিন পশু কোরবানি দেয়া যায়।

সোমবার (১৭ জুন) সকাল সাড়ে ৭টায় চান্দগাঁও খাজারোড সাবানঘাটা মৌলভী আছাদ আলী জামে মসজিদ প্রাঙ্গণে জামাত অনুষ্ঠিত হবে।

এদিকে প্রিয়জনদের সঙ্গে ঈদের আনন্দ ভাগাভাগি করতে বরাবরের মতো এবারও দেশের বিভিন্ন বড় শহর থেকে অগণিত মানুষ নাড়ির টানে পথের দুর্ভোগ আর বিড়ম্বনাকে তুচ্ছ করে গ্রামের বাড়িতে ছুটে গেছেন।

ঈদুল আযহার অন্যতম শিক্ষা হচ্ছে, কু-প্রবৃত্তিকে পরিত্যাগ করা। ত্যাগের এই মহিমায় উদ্ভাসিত হোক সকলের জীবন।

পবিত্র ঈদুল আযহা উপলক্ষে নিউজগার্ডেন এর সম্মানিত পাঠক, সংবাদদাতা, লেখক ও শুভানুধ্যায়ীদের পবিত্র ঈদুল আযহার আন্তরিক শুভেচ্ছা। ঈদ মোবারক।

মন্তব্য করুন