নিউজ ডেস্ক

কাল জাকেরুল হক চৌধুরী’র ৩১ তম মৃত্যুবার্ষিকী

নিউজগার্ডেন ডেস্ক: জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান’র অন্যতম সহচর, বঙ্গবন্ধু সরকারের চট্টগ্রাম দক্ষিণ জেলার সাবেক গভর্নর, চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি ও প্রাদেশিক পরিষদের সদস্য আলহাজ্ব জাকেরুল হক চৌধুরী’র ৩১ তম মৃত্যুবার্ষিকী পালন উপলক্ষে গ্রামের বাড়ি বাঁশখালী উপজেলার পশ্চিম সাধনপুরে “কোরআন খানি, মিলাদ মাহফিল, কবরে পুষ্পস্তবক অর্পণ, শোভাযাত্রা ও আলোচনা সভা” কাল ১১ জুলাই ২০২৪ বৃহস্পতিবার, দিনব্যাপী অনুষ্ঠিত হবে।

তিনি বাঁশখালী উপজেলার পশ্চিম সাধনপুর গ্রামে আলহাজ্ব মরহুম আহমদুর রহমান চৌধুরী পরিবারে ১৯২৩ সালের ১৫ এপ্রিল জন্মগ্রহণ করেন। তিনি ১৯৫০-৫৯ সালে সাধনপুর ইউনিয়ন বোর্ডের প্রেসিডেন্টসহ ১৯৬০-৭১ সালে ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ছিলেন। তিনি ১৯৬৩-৭১, ৭৩-৭৭ সালে ‘বাণীগ্রাম সাধনপুর উচ্চ বিদ্যালয়’ পরিচালনা কমিটির সভাপতি ছিলেন। তিনি ১৯৬২ সালে প্রাদেশিক পরিষদ নির্বাচনে কুতুবদিয়া-চকরিয়া ও বাঁশখালী এলাকা থেকে প্রাদেশিক পরিষদের সদস্য নির্বাচিত হন। তিনি ১৯৬৫ সালে পুনরায় আনোয়ারা ও বাঁশখালী এলাকা থেকে প্রাদেশিক পরিষদের সদস্য নির্বাচিত হয়ে আওয়ামী লীগের বিরোধী দলের চীফ হুইপের দায়িত্ব পালন করেন। ১৯৭৫ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তাঁকে চট্টগ্রাম দক্ষিণ জেলার গভর্নর নিযুক্ত করেন। তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় স্থাপনের অন্যতম প্রস্তাবক ও কমিটির দাতা সদস্য ছিলেন।

নগরীর লালদিঘির পাড়ে তাঁর প্রতিষ্ঠিত ব্যবসায়িক প্রতিষ্ঠান আমানিয়া হোটেলে জাতীয় নেতা মাওলানা আবদুল হামিদ খান ভাসানী, হোসেন শহীদ সোরওয়াদি, শেরে বাংলা এ কে ফজলুল হক ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান চট্টগ্রাম সফরে অফিসেও এই হোটেলেই অবস্থান করতেন। তৎকালে তিনি দৈনিক ইত্তেফাক প্রতিষ্ঠার জন্য হোসেন শহীদ সোরওয়াদিকে ৫,০০০ টাকার অনুদান তুলে দেন।

তিনি বাঁশখালী আওয়ামী লীগের সাবেক সভাপতি, চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের অন্যতম প্রতিষ্ঠাতা সদস্য, পরে কোষাধ্যক্ষ, সহ সভাপতি ও সভাপতির দায়িত্ব পালন করেন। তিনি এলাকায় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, ধর্মীয় প্রতিষ্ঠান প্রতিষ্ঠা করেন। তিনি ১১ জুলাই ১৯৯৩ সালে মৃত্যুবরণ করেন।

ঐদিন জাকেরুল হক চৌধুরী’র মৃত্যুবার্ষিকী স্মরণে বিকাল ৪ টায় চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের আয়োজনে আন্দরকিল্লা দলীয় অফিসে এক আলোচনা সভা অনুষ্ঠিত হবে। এতে বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক ব্যক্তিবর্গ উপস্থিত থাকবেন। অনুষ্ঠানে সকলের উপস্থিত থাকার জন্য সামাজিক সংগঠন ‘সাধনপুর ফুটন্ত গোলাপ’র প্রতিষ্ঠাতা সভাপতি সাংবাদিক চৌধুরী জসীমুল হক বিশেষভাবে অনুরোধ জানিয়েছেন।

এদিকে তারুণ্যের স্বেচ্ছাসেবী ও মানবিক সংগঠন ‘প্রজন্ম চট্টগ্রাম’র আয়োজনে জাতির জনক শেখ মুজিবুর রহমানের অন্যতম সহচর ও বঙ্গবন্ধু সরকারের তৎকালীন চট্টগ্রাম’র উত্তর-দক্ষিণ জেলার সাবেক দুই “গভর্নর ও সংসদ সদস্য” অধ্যাপক মোহাম্মদ খালেদ ও জাকেরুল হক চৌধুরী’র মৃত্যুবার্ষিকী স্মরণে “আলোচনা সভা” আয়োজনে প্রস্তুতি নেয়া হয়েছে।

মন্তব্য করুন