নিউজ ডেস্ক

‘বিশ্ব সংগীত মানুষের জীবনের একটি অবিচ্ছেদ্য অংশ’

নিউজগার্ডেন ডেস্ক: বিশ্ব সংগীত দিবস উপলক্ষে গতকাল ২১ জুন (শুক্রবার) সন্ধ্যা ৭টায় চট্টগ্রাম নগরীর লুসাই ভবনস্থ জাতীয় সাংস্কৃতিক মঞ্চের কার্যালয়ে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
এতে প্রধান অতিথির বক্তব্যে জাতীয় সাংস্কৃতিক মঞ্চ ও জাতীয় কবিতা মঞ্চের সভাপতি লেখক এবং গবেষক কবি ও গীতিকার মাহমুদুল হাসান নিজামী বলেন, সংগীত মানব জাতির জীবনে সংগীত অবিচ্ছেদ্য একটি অংশ। সংগীতকে কোন ধর্মে না জায়েজ করে নি। শুধু সংগীতের সাথে যেসব যান্ত্রিকের অপব্যবহার হচ্ছে এবং শারীরিক অঙ্গ ভঙ্গি প্রদর্শন এটা নাজায়েজ করা হয়েছে। বিশ্ব সংগীত দিবস আনুষ্ঠানিকভাবে যাত্রা ১৯৮২ সালে ফ্রান্সে প্রায় শতাধিক দেশের অংশগ্রহণে দিবসটি পালন করে আসছে। এর ধারাবাহিকতায় সারা বিশ্বে পালন করে আসছে।

জাতীয় সাংস্কৃতিক মঞ্চের চট্টগ্রাম সভাপতি কামরুল হুদার সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক গীতিকার নজরুল ইসলামের সঞ্চালনায় প্রধান অতিথি ছিলেন জাতীয় সাংস্কৃতিক মঞ্চের সভাপতি কবি ও গীতিকার মাহমুদুল হাসান নিজামী। প্রধান আলোচক ছিলেন বিশিষ্ট গীতিকার ও সুরকার দিলীপ ভারতী, বক্তব্য রাখেন বিশিষ্ট রাজনীতিবিদ দিপক কুমার পালিত, চট্টগ্রাম নাগরিক ফোরামের মহাসচিব কামাল উদ্দীন, নাট্যকার ও অভিনেতা রতন চক্রবর্ত্তী, কবি ও সংগীত শিল্পী সঞ্চয় কুমার দাশ, সংগীত শিল্পী সুধামা দাশ সুজন, বিশিষ্ট ব্যবসায়ী প্রদীপ বৈরাগী, সংগীত শিল্পী বেবি মজুমদার নুপুর, শিল্পী মৌ চৌধুরী, কবি ও আবৃত্তিকার সোমা মুৎসুর্দ্দী, সংগীত শিল্পী পাপড়ী বৈরাগী, আমিনুল ইসলাম লিটন, সাবেক ছাত্র নেতা সাংস্কৃতিক সংগঠক সৌরভ প্রিয় পাল, সাবেক ছাত্র নেতা শাহ আলম, সংগঠক সরওয়ার কামাল ও জসিম উদ্দীন প্রমুখ।

মন্তব্য করুন