নিউজ ডেস্ক

‘জগতের কল্যাণ ও সম্প্রীতির চর্চা করতে হবে’

নিউজগার্ডেন ডেস্ক: শ্রী শ্রী জগন্নাথ দেবের রথযাত্রা উদযাপন উপলক্ষে নগরীর ডিসি হিলে নন্দনকানন বিভাগীয় ইসকন আয়োজিত আলোচনা অনুষ্ঠানে বক্তারা বলেছেন, মহান মুক্তিযুদ্ধের অসাম্প্রদায়িক চেতনাকে ধারণ করেই বাংলাদেশে সর্বধর্মের অনুষ্ঠানাদি পালিত হয়ে আসছে। মুক্তিযুদ্ধেও মধ্য দিয়েই বাংলার মাটিতে সাম্প্রদায়িকতার কবর রচিত হয়েছে। আজকের বাংলাদেশে ধর্ম যার যার, রাষ্ট্র সবার। তাই ধর্মের আধ্যাত্মিক চেতনাকে হৃদয়ে ধারণ করে আমাদের সকলকে জগতের কল্যাণ ও সম্প্রীতির চর্চা করতে হবে। শ্রী শ্রী জগন্নাথ, সুভদ্রা ও বলরামের আশীর্বাদে জীবন হয় সুন্দর। সমস্যায় ঘেরা জীবনে মুক্তি এনে দেন ত্রি-দেবতা। জীবন-রথ পরিচালিত করতে এই রথযাত্রা দেয় অনুপম শিক্ষা।
রথযাত্রা উপলক্ষে নন্দনকানন ইসকনের উদ্যোগে রাধামাধব মন্দির ও শ্রী শ্রী গৌর নিতাই আশ্রম আয়োজিত অনুষ্ঠানে বক্তারা একথা বলেন। নন্দনকানন ইসকনের সভাপতি প-িত গদাধর দাসের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক তারণ নিত্যানন্দ দাসের সঞ্চালনায় অনুষ্ঠিত আলোচনা পর্বে উদ্বোধক ছিলেন উদ্বোধক সাবেক মেয়র ও মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দিন। প্রধান অতিথি ছিলেন সিটি মেয়র বীর মুক্তিযোদ্ধা রেজাউল করিম চৌধুরী। প্রধান বক্তা ছিলেন প্রধান বক্তা ছিলেন সংরক্ষিত মহিলা সংসদ সদস্য ও দক্ষিণ জেলা মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শামীমা হারুন লুবনা। বিশেষ অতিথি ছিলেন সিএমপি কমিশনার মো. সাইফুল ইসলাম, ইসকন বাংলাদেশের সাধারণ সম্পাদক ও প্রবর্তক শ্রীকৃষ্ণ মন্দিরের অধ্যক্ষ চারু চন্দ্র দাস ব্রহ্মচারী, দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মফিজুর রহমান, নগর স্বেচ্ছাসেবক লীগের সভাপতি দেবাশীষ নাথ দেবু ও নগর যুবলীগের সহসভাপতি দেবাশীষ পাল দেবু। অন্যান্যেও মধ্যে আলোচনায় অংশ নেন জন্মাষ্টমী উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক প্রকৌশলী প্রবীর সেন, হিন্দু বৌদ্ধ খ্রীস্টান ঐক্য পরিষদের মহানগর শাখার সাধারণ সম্পাদক এডভোকেট নিতাই প্রসাদ ঘোষ, জন্মাষ্টমী উদযাপন পরিষদের সাবেক সাধারণ সম্পাদক এডভোকেট চন্দন তালুকদার, মহানগর পূজা উদযাপন পরিষদের সভাপতি লায়ন আশীষ ভট্টাচার্য, ওয়ার্ড কাউন্সিলর জহরলাল হাজারী, পুলক খাস্তগীর, সংরক্ষিত মহিলা কাউন্সিলর নীলু নাগ, রুমকি সেনগুপ্ত, মহানগর পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক হিল্লোল সেন। এছাড়া নন্দনকানন ইসকন রাধামাধব মন্দির ও গৌর নিতাই সেবাশ্রমের সহ সভাপতি অকিঞ্চন গৌর দাস ব্রহ্মচারী, যুগ্ম সম্পাদক মুকুন্দ ভক্তি দাস ব্রহ্মচারী, সদস্য অপূর্ব মনোহর দাস ব্রহ্মচারী ও সুবল সখা দাস ব্রহ্মচারীসহ টিএমসি নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।
আলোচনা পর্ব শেষে আমন্ত্রিত অতিথিরা নিজেদের হাতে রথের রজ্জু টেনে ও বেলুন উড়িয়ে শ্রী শ্রী জগন্নাথ দেবের রথযাত্রা উৎসবের শুভ উদ্বোধন করেন। এরপর ভক্ত-পূণ্যার্থীরা রথ টেনে নগর বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করেন। ভক্তরা বিভিন্ন ধরনের ব্যানার, ফেস্টুন, প্ল্যাকার্ড, পৌরাণিক সাজ ও বাদ্যযন্ত্রসহকারে রথের শোভাযাত্রায় অংশগ্রহণ করেন।

মন্তব্য করুন