নিউজ ডেস্ক

বাংলা চলচ্চিত্রের ইতিহাসে সাড়া জাগানো নায়ক নায়িকা-

ডেস্ক নিউজ :
৬ দশকের বেশি সময় থেকে আমাদের বাংলা চলচ্চিত্রের ইতিহাস গৌরোজ্জ্বল। চলচ্চিত্রের সোনালী অতীতের দিকে ফিরে থাকালে এখনও প্রবীণরা গরগর করে বলে সেই সময়কালের নন্দিত নায়ক নায়িকের ডায়লগ। তাদের চোখে এখনো ভেসে উঠে বিভিন্ন স্বাদে বানানো গল্পের রুচিশীল সংলাপ, চোখে ভেসে উঠে নায়ক নায়িকাদের সাবলীল অভিনয়।

প্রবীণদের মতে বাংলা চলচ্চিত্রের ৬ দশকের বেশি সময়ের ইতিহাসের মধ্যে প্রথম সাড়ে ৪ দশক ছিল ছায়াছবি দর্শকদের জন্য জমকালো উপভোগ্য প্রদর্শনী।
বাংলা চলচ্চিত্রের ইতিহাস বলে ১৯৫৬ সালে প্রয়াত আব্দুল জব্বার এর ‘মুখ ও মুখোশ’ ছবির মাধ্যমে বাংলা চলচ্চিত্রের পথচলা ।

 

‘মুখ ও মুখোশ’ ছবির মাধ্যমে বাংলা চলচ্চিত্রে প্রথম যাত্রায় এই ছবি নায়ক ছিলেন আব্দুল জব্বার। তার বিপরীতে নায়িকার চরিত্রে অভিনয় করেন সেকালের রঙ্গনাট্য দলের অভিনেত্রী পূনির্মা সেনগুপ্তা। পূর্ণিমা সেন নামে পরিচিতি পাওয়া এই অভিনেত্রী ছিলেন একজন বাঙালী।

 

জন্ম আসামের গুয়াহাটিতে হলে তার পৈত্রিক বাড়ি ছিল বাংলাদেশের বরগুনা জেলার পাথরঘাটায়। নৃত্য ও মঞ্চ শিল্পি হিসাবে বাংলা চলচ্চিত্রে আসা এই শিল্পি ১৯৬২ সালে বিশিষ্ট ব্যবসায়ী ও চিত্র প্রযোজক মোহাম্মদ নাছিরকে বিয়ে করে ধর্মান্তরিত হন। তখন নাম পরিবর্তন করে নিজের নাম রাখেন পারভীন বানু। বাংলা চলচ্চিত্রের এই কিংবদন্তি আমৃত্যু বসবাসে ছিলেন চট্টগ্রামের পাথরঘাটাতেই। তার কন্যা নাসরিনও একজন চলচ্চিত্রের অভিনয় শিল্পি ছিলেন। তাকে বিয়ে করেন প্রখ্যাত চিত্রনায়ক জসিম।

মন্তব্য করুন