নিউজ ডেস্ক

চট্টগ্রামে ফুটপাত দখলমুক্ত করার দাবিতে হাজারো শিক্ষার্থীরা মানববন্ধন

নিউজগার্ডেন ডেস্ক: চট্টগ্রামে ফুটপাত রাস্তা অবৈধ দখলদারদের হাত থেকে ম্ক্তু করার দাবিতে ১৩টি শিক্ষা প্রতিষ্ঠানের প্রায় পাঁচ হাজার শিক্ষার্থী মানববন্ধন করেছে। বৃহস্পতিবার দুপুরে নগরীর ৭ টি পয়েন্টে মানববন্ধনে শিক্ষা প্রতিষ্ঠানগুলোর ২ শতাধিক শিক্ষকও অংশ নেন। এসময় পথচারীরাও শিক্ষার্থীদের দাবির সাথে সহমত পোষণ করেন।
মানববন্ধনে শিক্ষার্থীরা বলেন, ফুটপাতের মালিক জনগণ। কিন্তু, অবৈধভাবে ফুটপাত দখল করে রাখায় শিক্ষার্থীদের বাধ্য হয়ে ফুটপাত ছেড়ে রাস্তায় হাঁটতে হয়। ফলে শিক্ষার্থীদের নিয়মিত বিভিন্ন সড়ক দুর্ঘটনায় পড়তে হচ্ছে। শিক্ষার্থীদের ভোগান্তির বিষয়ে অবগত হওয়ায় চট্টগ্রাম সিটি মেয়র বীর মুক্তিযোদ্ধা মো. রেজাউল করিম চৌধুরী ফুটপাত উদ্ধারে যে অভিযান চালাচ্ছেন তাতে শিক্ষার্থীরা খুশি।
“তবে, কোন চাপের মুখে যাতে এ অভিযান বন্ধ না হয় এবং নগরীর যে সব এলাকায় শিক্ষা প্রতিষ্ঠান আছে সেগুলোর ফুটপাত যাতে দখলমুক্ত করা হয় সে ব্যাপারে মেয়রসহ প্রশাসনের সব দায়িত্বশীল কর্তৃপক্ষকে ভূমিকা রাখতে হবে। শিক্ষার্থীরা নিরাপদে স্কুলে যেতে চায়, নিরাপদে ঘরে ফিরতে চায়। অবৈধ দখলদারদের কারণে কোন মাকে যাতে সন্তানহারা হতে না হয়, কোন শিক্ষার্থীকে যাতে পঙ্গু হতে না হয় সে বিষয়ে দায়িত্বশীলদের নিশ্চিত করতে হবে।”
এদিন নগরীর রাইফেল ক্লাব থেকে জিপিও মোড় পর্যন্ত অপর্ণাচরণ সিটি কর্পোরেশন বালিকা উচ্চ বিদ্যালয় ও কলেজ, কৃষ্ণ কুমারী সিটি কর্পোরেশন বালিকা উচ্চ বিদ্যালয় এবং চট্টগ্রাম সিটি কর্পোরেশন মিউনিসিপ্যাল মডেল স্কুল এন্ড কলেজের শিক্ষাথীরা মানবন্ধন করে। ফিরিঙ্গাবাজার মোড় থেকে আলকরণ হয়ে দোস্ত বিল্ডিং পর্যন্ত আলকরণ নুর আহমদ সিটি কর্পোরেশন উচ্চ বিদ্যালয়, আলকরণ সুঃ আহমদ সিটি কর্পোরেশন বালিকা উচ্চ বিদ্যালয়ের শিক্ষাথীরা মানবন্ধনে অংশ নেয়। পুরাতন রেলওয়ে স্টেশন থেকে নতুন রেলওয়ে স্টেশন পর্যন্ত রেলওয়ে হাসপাতাল কলোনী সিটি কর্পোরেশন উচ্চ বিদ্যালয় এবং লালদিঘী থেকে কোতওয়ালী পর্যন্ত পাথরঘাটা মেনকা সিটি কর্পোরেশন বালিকা উচ্চ বিদ্যালয়, পাথরঘাটা সিটি কর্পোরেশন বালক উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীরা মানববন্ধন করে। এছাড়া, আন্দরকিল্লা থেকে লালদিঘী পর্যন্ত পাথরঘাটা সিটি কর্পোরেশন কলেজ, চট্টগ্রাম সিটি কর্পোরেশন কায়সার নিলুফার কলেজ এবং আন্দরকিল্লা মোড় থেকে চেরাগী পাহাড় মোড় পর্যন্ত জামালাখান কুসুম কুমারী সিটি কর্পোরেশন বালিকা উচ্চ বিদ্যালয়, গুল-এজার বেগম সিটি কর্পোরেশন বালিকা উচ্চ বিদ্যালয় এবং চেরাগী পাহাড় থেকে প্রেসক্লাব পর্যন্ত কদম মোবারক সিটি কর্পোরেশন বালক উচ্চ বিদ্যালয় এবং সরাইপাড়া সিটি কর্পোরেশন উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীরা মানববন্ধনে অংশ নেয়।

মন্তব্য করুন