নিউজ ডেস্ক

‘ক্ষুদে ডাক্তারের মাধ্যমে হবে শিক্ষার্থীদের স্বাস্থ্য পরীক্ষা’

নিউজগার্ডেন ডেস্ক: ক্ষুদে ডাক্তারের মাধ্যমে শিক্ষার্থীদের স্বাস্থ্য পরীক্ষা কার্যক্রম ২০২৩ পালন উপলক্ষে জেলা পর্যায়ে এডভোকেসি সভা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (৭ সেপ্টেম্বর) বিকেলে চট্টগ্রাম জেলা সিভিল সার্জন কার্যালয়ের সম্মেলন কক্ষে জেলা সিভিল সার্জন ডা. মোহাম্মদ ইলিয়াছ চৌধুরীর সভাপতিত্বে এ সভা অনুষ্ঠিত হয়। সভায় জানানো হয়, আগামী ১৭ থেকে ২৩ সেপ্টেম্বর ক্ষুদে ডাক্তার কর্তৃক শিক্ষার্থীদের স্বাস্থ্য পরীক্ষা কার্যক্রম পরিচালিত হবে। স্বাস্থ্য পরীক্ষায় গঠিত ক্ষুদে ডাক্তার দল তাদের জন্য নির্ধারিত শ্রেণির সব শিক্ষার্থীর ওজন, উচ্চতা ও দৃষ্টি শক্তি পরিমাপসহ আনুষাঙ্গিক অন্যান্য তথ্যাদি সংগ্রহ করে তা স্বাস্থ্য পরীক্ষার ফরমে লিপিবদ্ধ করবে।

সভাপতির বক্তব্যে সিভিল সার্জন ডা. মোহাম্মদ ইলিয়াছ চৌধুরী বলেন, শিক্ষা প্রতিষ্ঠানসমূহে ক্ষুদে ডাক্তার দল গঠন এবং তাদের মাধ্যমে স্বাস্থ্য পরীক্ষা একটি অভিনব কার্যক্রম। যাতে শিক্ষার্থীদের অনুপ্রাণিত হওয়ার ও দলগতভাবে কাজ করার এমনটিক সুশৃঙ্খলভাবে বেড়ে ওঠার সুযোগ রয়েছে। স্বাস্থ্য পরীক্ষা করতে গিয়ে ক্ষুদে ডাক্তারের দল কোন শিক্ষার্থীর অস্বাভাবিক বৃদ্ধিসহ দৃষ্টি শক্তিতে ত্রুটি কিংবা স্বাস্থ্য পরীক্ষার ফরমে উল্লেখিত অন্যান্য বিষয়াদির তথ্য শিক্ষকের নজরে আনতে পারবে। এবং বিষয়গুলো প্রাথমিক পর্যায়েই সংশোধনের ব্যাপারে সহায়ক ভূমিকা রাখবে।

জেলা স্বাস্থ্য তত্ত্বাবধায়ক সুজন বড়ুয়ার সঞ্চালনায় সভায় আরও বক্তব্য রাখেন ডেপুটি সিভিল সার্জন ডা. ওয়াজেদ চৌধুরী অভি, সিভিল সার্জন কার্যালয়ের মেডিকেল অফিসার ডা. নুরুল হায়দার, ডা. নওশাদ খান, চট্টগ্রাম জেলা শিক্ষা অফিসার উত্তম খিসা, সহকারী জেলা প্রাথমিক শিক্ষা অফিসার রিটন কুমার বড়ুয়া।

মুক্ত আলোচনায় অংশ নেন সীতাকু- উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. নুর উদ্দিন রাশেদ, লোহাগাড়ার ডা. মোহাম্মদ হানিফ, চন্দনাইশ ডা. মো. এরফান, সীতাকু- উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার মো. নুরুচ্ছাফা, কর্ণফুলী মাধ্যমিক শিক্ষা অফিসার বুবল চন্দ্র নাথ, হেলথ এডুকেটর প্রবীর মিত্র, কাজী মাসুদ, সেনিটারি ইন্সেপেক্টর টিটু কান্তি পাল প্রমুখ। সভায় উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তাগণ, উপজেলা প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাবৃন্দসহ এনজিও প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

মন্তব্য করুন